জীবনের মূল্য

(অনূদিত)

 

 

 

একজন লোক বিধাতার কাছে গিয়ে জিজ্ঞাসা করল, “আমার জীবনের মূল্য কত?”

বিধাতা তাকে একটি পাথর দিয়ে  বললেন “এই পাথরের মূল্য যাচাই করে নিয়ে আস, তবে এটি বিক্রি করবে না।” 

লোকটি একটি কমলালেবু বিক্রেতার কাছে পাথরটি নিয়ে তাকে জিজ্ঞাসা করল এর দাম কত হবে?

কমলা বিক্রেতা চকচকে পাথরটি দেখে বলল,”পাথরটির জন্য আমি তোমাকে বারটি কমলা নিতে পারি।”

লোকটি ক্ষমা চেয়ে বলল বিধাতা তাকে এটি বিক্রি না করার জন্য বলেছেন।

সে এগিয়ে গিয়ে একটি সবজি বিক্রেতার কাছে গেল। “এই পাথরের জন্য তুমি আমাকে কি মূল্য দিতে পারবে?” সে সবজি বিক্রেতাকে জিজ্ঞাসা করল। বিক্রেতা চকচকে পাথরটি দেখে বলল, “এক বস্তা আলু নিয়ে আমাকে পাথরটি দাও।”

লোকটি আবার ক্ষমা চেয়ে বলল যে সে এটি বিক্রি করতে পারবে না।

আরও এগিয়ে, সে একটি গহনার দোকানে পাথরটির মূল্য জিজ্ঞাসা করল।

জুয়েলারটি একটি লেন্সের দ্বারা পাথরটি দেখে বলল,”আমি তোমাকে এই পাথরের জন্য পঞ্চাশ লক্ষ টাকা দেব।” লোকটি যখন না সূচক মাথা নাড়ল, তখন জুয়েলার বলল,”ঠিক আছে, ঠিক আছে, দুই কোটি টাকা নিয়ে হলেও পাথরটি আমাকে দাও।”

লোকটি ব্যাখ্যা করল যে তার পাথরটি বিক্রি করার অনুমতি তার নেই। আরও একটু এগিয়ে, লোকটি একটি মূল্যবান পাথরের দোকান দেখে বিক্রয়কারীকে এই পাথরের মূল্য জিজ্ঞাসা করল।

মূল্যবান পাথরের বিক্রেতা যখন বড় রুবিটি দেখতে পেল, তখন সে একটি লাল কাপড় বিছিয়ে তার উপরে রুবিটি রাখল। তারপরে সে রুবিটির চারদিকে চক্কর দিয়ে ভাল করে পরীক্ষা করে নিচু হয়ে বাঁকা হয়ে রুবির সামনে তার মাথা স্পর্শ করল।

“তুমি এই অমূল্য রুবি কোথা থেকে এনেছো?” সে জিজ্ঞাসা করল। “এমনকি যদি আমি পুরো বিশ্ব এবং আমার জীবনও বিক্রি করি তারপরও আমি এই অমূল্য পাথরটি কিনতে সক্ষম হব না।

হতবাক ও বিভ্রান্ত হয়ে লোকটি বিধাতার কাছে ফিরে গেল এবং তাকে যা ঘটেছে তা জানিয়ে দিল।

“এখন বলুন, হে আমার সৃষ্টিকর্তা জীবনের মূল্য কি?

বিধাতা বললেন,”কমলা বিক্রেতা, সব্জি বিক্রেতা, জুয়েলার এবং  মূল্যবান পাথরের বিক্রেতার কাছ থেকে তুমি যে উত্তর পেয়েছো সেগুলি আমাদের জীবনের মূল্য ব্যাখ্যা করে … তুমি একটি  মহামূল্যবান পাথর, এমনকি অমূল্যও হতে পারো, তবে লোকেরা তাদের স্তরের ভিত্তিতে, তাদের জ্ঞানের উপর ভিত্তি করে, তোমার  প্রতি তাদের বিশ্বাস, তোমার পিছনে তাদের উদ্দেশ্য, তাদের উচ্চাকাঙ্ক্ষা এবং তাদের ঝুঁকি নেয়ার  ক্ষমতার উপর ভিত্তি করে তোমাকে মূল্য দিতে পারে। তবে ভয় পেয়ো না, তুমি অবশ্যই এমন কাউকে খুঁজে পাবে যে তোমার সত্যিকারের মূল্য বুঝবে।  

 

সৃষ্টিকর্তার দৃষ্টিতে তুমি মহা মূল্যবান। নিজেকে  সম্মান করো, তুমি অনন্য,কেউ তোমাকে প্রতিস্থাপন করতে পারবে না!

Category: Bangla, Moral Stories

Write a comment